About

এটি একটি ব্যক্তিগত উদ্যোগ। এখানে সংযোজিত কোন আইন, বিধি, প্রজ্ঞাপন, সরকারি নির্দেশনায় কোন অনিচ্ছাকৃত ভুলক্রটির জন্য ব্লগের লেখককে দায়ী করা যাবে না। ব্যবহারকারীকে মূল আইন সংগ্রহ করে আইনানুগ পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেয়া যাচ্ছে।
 
এখানে সংযোজিত  চাকরির  বিধানাবলীগণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, সংস্থাপন মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত এস্টাব্লিশমেন্ট ম্যানুয়েল (ভলিউম-১) থেকে সংগৃহীত।
   
আমরা সকলে জানি, সংস্থাপন মন্ত্রণালয় চাকরির নিয়োগনীতি, পদ্ধতি, প্রশিক্ষণ, বিদেশ ভ্রমণ, বদলি, পদোন্নতি ও জ্যেষ্ঠতা, অবসরগ্রহণ, শৃঙ্খলা ও আচরণ, কর্মচারীদের ছুটি, চাকরির রেকর্ড সংরক্ষণ, কর্মচারী ব্যবস্থাপনা, কর্মজীবন পরিকল্পনাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ  দায়িত্ব পালন করে থাকে। এ সকল কার্যক্রমের পদ্ধতি ও নীতিমালা এবং এগুলোর সাথে সম্পৃক্ত অন্যান্য মন্ত্রণালয়/বিভাগ হতে জারীকৃত প্রজ্ঞাপন, আইন, বিধি, পরিপত্র, অফিস আদেশ ও সরকারি আদেশ,নির্দেশসমূহ সংগ্রহ করে ব্লগটিতে সংযোজন করা হয়েছে ।
 
সংস্থাপন মন্ত্রণালয়ের উল্লেখিত কার্যক্রম একটি চলমান প্রক্রিয়া। ভবিয্যতেও  বিভিন্ন আইন, বিধি, প্রজ্ঞাপন, সরকারি নির্দেশনা  জারি হবে। অনেক ক্ষেত্রে  এ গুলো সংশোধন, সংযোজন হয়েছে এবং হচ্ছে। এগুলো হালনাগাদ অবস্থায় একত্রীভূত না থাকলে তা অনুসরণে অন্তরায় সৃষ্টি হয়।
 
দীর্ঘদিন হতে এ সংক্রান্ত সংশ্লিষ্ট আইন, সার্কুলার, নীতিমালা, বিধি, বিজ্ঞপ্তি ইত্যাদি একত্রিত করে ৩০ জুন, ২০০৯ তারিখ পর্যন্ত সময়ে জারীকৃত ও বর্তমানে কার্যকর প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ বিধি-বিধানগুলি পরিবর্তন,বিয়োজন ও সংযোজন করে ব্লগটিতে সংযোজন করা হয়েছে। এখানে সংযোজিত কোন বিধি-বিধান সম্পর্কে সংশয় দেখা দিলে কিংবা ব্যাখ্যার প্রয়োজন হলে সংশ্লিষ্ট বিধি-বিধান প্রণয়নকারী মন্ত্রণালয়/বিভাগ হতে তা নিশ্চিত হওয়া যেতে পারে।
 
ব্লগটি আমরা মত সাধারণ পাঠকের প্রয়োজন মিঠাতে পারলেই আমার শ্রম সার্থক মনে করব।
 
[উৎস: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, সংস্থাপন মন্ত্রণালয়, এস্টাব্লিশমেন্ট ম্যানুয়েল (ভলিউম-১)]
 

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s